করোনাভাইরাস প্রতিরোধে বড় অস্ত্র জন-আস্থা

স্বাস্থ্যসেবার বিষয়ে চীনের সরকারের ওপর আস্থা রাখে দেশটির ৬৫ শতাংশ মানুষ। যুক্তরাষ্ট্রে এই জন-আস্থার হার ৪৪ শতাংশ। একটি দেশের সরকারকে তার জনগণ তখনই আস্থায় নেয়, যখন সে সরকারও তার জনগণের ওপর আস্থা রাখে।




 নতুন করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বের সব দেশ নিজেদের মতো করে কাজ করছে। এ ক্ষেত্রে এক অদ্ভুত ব্যাপার লক্ষ করা যাচ্ছে। যেসব দেশ অর্থবিত্ত ও ক্ষমতায় সব সময় এগিয়ে থাকে, তাদের চেয়ে অনেক বেশি সাফল্য দেখাচ্ছে তুলনামূলক দুর্বল দেশগুলো। এ ক্ষেত্রে দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, ভুটানসহ বিভিন্ন দেশের নাম করা যায়। এই দেশগুলো বিশ্বে ছড়ি ঘোরানো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশকে রীতিমতো চমকে দিয়েছে নিজেদের সাফল্য দিয়ে।

ভাইরাসটির প্রাদুর্ভাব রোধে যেসব দেশ সফল হয়েছে, সেগুলোর মধ্যে একটি বিষয়ে সাদৃশ্য রয়েছে। এখন পর্যন্ত মৃত্যু ও ভাইরাসের বিস্তার একটি সীমার মধ্যে আটকে রাখতে সফল প্রতিটি দেশের সরকারের ওপর জনগণের আস্থা অন্য দেশগুলোর চেয়ে বেশি। শুধু জন-আস্থাই নয়, প্রশাসনের বিভিন্ন অঙ্গের মধ্যেও পারস্পরিক আস্থা অনেক বেশি। সিঙ্গাপুরের ক্ষেত্রেই যেমন সরকারের প্রতিটি অঙ্গ সমন্বিতভাবে কাজ করেছে। দেশটির সরকারের ওপর মানুষের আস্থাও ছিল বেশি। ফলে ভাইরাসটির বিস্তার ঠেকাতে দেওয়া সরকারি নির্দেশনা সাধারণ মানুষ মেনে চলেছে। একই কথা খাটে দক্ষিণ কোরিয়ার ক্ষেত্রেও। নতুন করোনাভাইরাস প্রতিরোধের কৌশল হিসেবে দক্ষিণ কোরিয়ার সরকার গণপরীক্ষার নীতি নিয়েছিল। এই পদক্ষেপের ফলে আক্রান্তদের সহজেই অন্যদের থেকে আলাদা করা গিয়েছিল।
 সফল দেশগুলো সাধারণ মানুষকে শুরুতেই এ তথ্যটি দিয়েছিল যে তারা একা নয়। এ বার্তাটি অবশ্য বিশ্বের সব দেশের সরকারই কমবেশি দিয়েছিল এবং দিচ্ছে। কিন্তু এই বার্তা সেখানেই কাজ করছে, যেখানে প্রশাসনিক স্বচ্ছতা রয়েছে, মেনে চলা হয় জবাবদিহির নীতি। এই দেশগুলোয় সরকারের দিক থেকে তাই যে তথ্য দেওয়া হয়েছে, জনগণ তা গুরুত্বের সঙ্গে নিয়েছে। ভাইরাসটির বিস্তার ঠেকাতে এই দেশগুলোর প্রশাসন সমন্বিত উদ্যোগ নেওয়ায় তা জনগণের কাছে অনেক বেশি বিশ্বাসযোগ্য মনে হয়েছে। একই সঙ্গে প্রশাসনের পক্ষ থেকে দেওয়া বিভিন্ন নির্দেশনা তারা মেনে চলার চেষ্টা করেছে।

এ ক্ষেত্রে পাল্টা উদাহরণ হিসেবে চীনের কথা বলা হয়। বলা হয়, চীনের জনগণ তো দেশটির সরকারকে বিশ্বাস করে না। তাহলে সেখানে প্রশাসন সফল হলো কী করে? প্রশ্ন হলো, এই যে অবিশ্বাসের কথা বলা হচ্ছে, এ–ও তো পশ্চিমের প্রচারযন্ত্রেরই বক্তব্য। তাহলে এরই বা বিশ্বাসযোগ্যতা কতটা? এই প্রশ্নের মধ্যেই উত্তরটি লুকিয়ে আছে। মার্কিন সাময়িকী ফরেন পলিসি জানাচ্ছে, চীনাদের মধ্যে পরিচালিত এক জরিপে দেখা গেছে, স্বাস্থ্যসেবার বিষয়ে চীনের সরকারের ওপর আস্থা রাখে দেশটির ৬৫ শতাংশ মানুষ। যুক্তরাষ্ট্রে এই জন-আস্থার হারটি ৪৪ শতাংশ।
জন-আস্থার এ বিষয়টি কখনোই একমুখী নয়। একটি দেশের সরকারকে তার জনগণ তখনই আস্থায় নেয়, যখন সে সরকারও তার জনগণের ওপর আস্থা রাখে। আর এই পারস্পরিক আস্থাই জনস্বাস্থ্যের মতো বিষয়ে নেওয়া বিভিন্ন গুরুত্বপূর্ণ পদক্ষেপের সফল হওয়া না–হওয়ার বিষয়টি নির্ধারণ করে দেয়। পারস্পরিক এই আস্থার কারণেই দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, ভুটানের মতো দেশের মানুষ প্রশাসনের আহ্বানে সাড়া দিয়ে সতর্ক হয়েছে, স্বেচ্ছায় বন্দিত্ব মেনে নিতে কুণ্ঠা করেনি। এই পারস্পরিক আস্থার কারণেই এই দেশগুলোর সরকারকে হাতে ডান্ডা নিয়ে নামতে হয়নি। আর জনগণকেও সরকার তথ্য গোপন করছে কি না, তা নিয়ে ভাবতে হয়নি।
কিন্তু যুক্তরাষ্ট্রের লাভজনক স্বাস্থ্যসেবা খাত বিষয়টি সামাল দিতে হিমশিম খাচ্ছে। এতটা ভয়াবহ না হলেও যুক্তরাজ্যের অবস্থাও ভালো নয়। উভয় দেশই শুরুতে সংকটটিকে গুরুত্ব দেয়নি। যুক্তরাষ্ট্রের মতো দেশে স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসনের দিক থেকে শুরুতে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা আসেনি। স্বাস্থ্যঝুঁকির বিষয়টি অনেকটাই ব্যক্তি ও সম্প্রদায়গুলোর ওপর ছেড়ে দেওয়া হয়েছিল। একই সঙ্গে পরিস্থিতি মোকাবিলায় আইনপ্রণেতাদের মধ্যকার মতবিরোধ শুরু থেকেই প্রকাশ্য হয়ে পড়েছিল। মানুষে মানুষে আস্থার সংকট এতটাই ছিল যে শুরুর ধাক্কার সময়েই যুক্তরাষ্ট্রে বন্দুকের বিক্রি ব্যাপকভাবে বেড়ে যায়। আবার মাস্ক পরবে কি পরবে না, এসব নিয়ে এত বেশি বিপরীতধর্মী প্রচার খোদ প্রশাসন থেকে করা হয়েছে যে মানুষ চূড়ান্ত বিভ্রান্ত হয়েছে। অথচ এশিয়া ও ইউরোপের যেসব দেশে শুরুতেই মাস্ক পরার ওপর জোর দেওয়া হয়, তারা ভাইরাসটির বিস্তার ঠেকাতে অনেক বেশি সফল হয়েছে।
ফরেন পলিসির প্রতিবেদনে বলা হয়, এই দুর্যোগে যুক্তরাষ্ট্রে আরেকটি গুরুতর সংকট দেখা দেয়। আর তা হলো, ভাইরাসটির বিস্তার ও এর ভয়াবহতা সম্পর্কে গণমাধ্যমে প্রকাশিত তথ্যের প্রতি মানুষের অনাস্থা। এই অনাস্থার জন্মদাতাও আবার প্রশাসনই। ডোনাল্ড ট্রাম্প ‘ভুয়া তথ্য’ শব্দবন্ধটিকে এতটাই জনপ্রিয় করেছেন যে মার্কিন জনগণের পক্ষে সঠিক ও ভুয়া তথ্যের মধ্যে ফারাক করাটা অনেক কঠিন হয়ে গেছে। উপরন্তু সরকারের শীর্ষ পর্যায় থেকে সত্য আড়ালের জন্য অজস্র ভুয়া তথ্য ছড়ানো হয়েছে গত কয়েক বছরে। এরই সুদূরপ্রসারী ফল দেখা গেছে এই সংকটকালে। এ কারণে, আক্রান্ত মৃতের সংখ্যা যথেষ্ট বৃদ্ধির আগে সাধারণ মানুষ গণমাধ্যম ও প্রশাসন কারও কথাই যথাযথ গুরুত্ব দেয়নি। ফলে বিস্তর সম্পদ, গবেষণা–সুবিধা, শক্তিশালী চিকিৎসাকাঠামো থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা কেবল বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে ট্রাম্প প্রশাসন যখন অর্থনীতি ফের চালুর কথা বলছে, তখন এই অনাস্থা আরও বাড়ছে। তারা ভুলে যাচ্ছে যে জনগণের সঙ্গে আস্থার সম্পর্ক তৈরি করতে না পারলে জোর করে অর্থনীতি চালুর নীতি নিলেও তা কাজ করবে না।
সব মিলিয়ে যুক্তরাষ্ট্র এক বিরাট অনাস্থার চক্রে ঘুরপাক খাচ্ছে। দেশটির অঙ্গরাজ্য সরকারগুলোর কেন্দ্রীয় সরকারকে বিশ্বাস করছে না। অঙ্গরাজ্য সরকারের ওপর আবার নগর প্রশাসনগুলোর অনাস্থা রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ বিশ্বাস করছে না যে তাদের জরুরি চিকিৎসা সরঞ্জামের সরবরাহ সময়মতো আসবে। সদ্য বেকার হয়ে পড়া মানুষেরা তাদের জীবন নিয়ে অনিশ্চয়তায় ভুগছে, যার গোড়ায় রয়েছে সেই অনাস্থাই। ডেমোক্র্যাটরা বিশ্বাস করছেন না রিপাবলিকানদের। আর রিপাবলিকানরা ডেমোক্র্যাট, বিজ্ঞানী, গণমাধ্যম ও জনগণ—কাউকেই বিশ্বাস করছেন না। একই কথা খাটে যুক্তরাজ্যের বেলায়ও। সেখানে এই অনাস্থার ভিতটি তৈরি হয়েছে ব্রেক্সিট-কেন্দ্রিক দীর্ঘ সংকটের কারণে।
যুক্তরাষ্ট্রের মতো সম্পদশালী ও ক্ষমতাধর দেশের এই পরিণতি থেকে অন্য দেশগুলোর শিক্ষা নেওয়ার আছে। এই সংকট মোকাবিলায় এখন পর্যন্ত সফল দেশগুলোর উদাহরণকে আমলে নিয়ে পেশাজীবীদের মতামতকে গুরুত্ব দিয়ে এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার ওপরই সর্বোচ্চ গুরুত্ব দেওয়া জরুরি। শুধু গুজব থামাতেই নয়, সত্য সব ক্ষেত্রেই কার্যকর। সংকটকালে সত্যের চেয়ে বড় কোনো অস্ত্র নেই। কারণ, সত্যই একমাত্র পারস্পরিক আস্থা নির্মাণের কাজটি করে। করোনাভাইরাসে উপদ্রুত দেশগুলোর সরকারের এ ক্ষেত্রে আরও বেশি মনোযোগী হওয়া প্রয়োজন।


Post a Comment

0 Comments