প্রতি নামাজ শেষে আয়াতুল কুরসি পাঠ করুন-

আয়াতুল কুরসী নিয়ে অনেক কিছু বলার আছে। আমাদের রাসূল (সাঃ) সাহাবী উবাই ইবনে কা'ব (রাঃ) কে জিজ্ঞেস করেন - আল কুরআনের সর্বশ্রেষ্ঠ আয়াত কোনটি?Details আর উবাই (রাঃ) ছিলেন কুরআনে হাফেজ, পুরো কুরআন মুখস্ত করেছিলেন। কোনো ধরণের দ্বিধাদ্বন্দ্ব ছাড়া উবাই সম্পূর্ণ কুরআন থেকে বাছাই করে স্বতঃস্ফুর্তভাবে তিলাওয়াত করতে শুরু করেন - "আল্লাহু লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়ুল কাইয়ুম....."
!!
|-এতে আমাদের রাসূল (সাঃ) এতটা গর্ব অনুভব করলেন যে, তিনি উবাইয়ের কাঁধে মৃদু স্পর্শ করে বলেন - যেভাবে আমরা কারো ব্যাপারে খুশি হলে হাত দিয়ে তাকে অনুপ্রেরনাদায়ক টোকা দিই, সেরকম - ইলম তোমার জন্য সহজ করে দেয়া হয়েছে ইয়া আবাল মুনযির (তার উপনাম)।
!!
|-তো, তিনি (সাঃ) নিশ্চিত করলেন যে, কুরআনের সর্বশ্রেষ্ঠ আয়াত হল আয়াতুল কুরসি। আয়াতুল কুরসির চেয়ে শক্তিশালী কোন একক আয়াত নেই। এর মাঝে রয়েছে আল্লাহ সুব হানাহু ওয়া তায়ালার পনেরটির অধিক সুন্দর সুন্দর নাম এবং গুণাবলী। আমাদের রাসূল (সাঃ) বলেছেন - আল্লাহর মহৎ এবং মহীয়ান নাম রয়েছে আয়াতুল কুরসির মাঝে। আমাদের রাসূল (সাঃ) প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে আয়াতুল কুরসি পাঠ করতেন। তিনি একটি সুন্দর হাদিসে বলেছেন - আমি চাই এটি হউক আজকের আলোচনা থেকে প্রধান করণীয় বিষয় - তিনি বলেছেন, যে কেউ প্রতি নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করবে (দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের পর) তার এবং জান্নাতের মাঝে আর কোন বাধা অবশিষ্ট থাকবে না একমাত্র তার মৃত্যু ছাড়া। তাকে জান্নাতের গ্যারান্টি দেয়া হয়েছে।
!!
|-আর আয়াতুল কুরসি পাঠ করতে পনের সেকেন্ডের মত সময় লাগে। সুতরাং দৈনিক এক মিনিট ব্যয় করলে - পাঁচ নামাজ শেষে পাঁচ বার - আমাদেরকে গ্যারান্টি দেয়া হচ্ছে আমরা যখন পরবর্তী জগতে প্রবেশ করব, ইনশাআল্লাহু তায়ালা, আমাদের বাসস্থান হবে জান্নাত। একজন মানুষ কতটুকু অলস হলে বলতে পারে চিরস্থায়ী জান্নাত পেতে এক মিনিট সময় ব্যয় করতে পারব না।
!!
|-তাই, আজকের আলোচনা থেকে আপনাদের জন্য প্রধান করণীয় বিষয় হল, আয়াতুল কুরসি মুখস্ত করুন। মাত্র এক আয়াত। আয়াতুল কুরসি মুখস্ত করুন। তারপর প্রতি নামাজ শেষে এটি তিলাওয়াত করার অভ্যাস করুন। সালাম ফেরানোর পর জায়নামাজ থেকে উঠে যাওয়ার পূর্বে অন্তত আয়াতুল কুরসি তিলাওয়াত করুন এবং কিছু মৌলিক জিকির করে তারপর চলে যান। এটাকে আপনার অভ্যাসের অংশ করে নিন। কারণ আমরা জান্নাত চাই। এবং ঘুমাতে যাওয়ার আগেও আয়াতুল কুরসি তিলাওয়াত করুন।

Post a Comment

0 Comments