ঈদের চাঁদ দেখে দোয়াটি ১বার পড়লে আল্লাহ্ আপনার মনের সকল আশা পূরণ করবেন, ''আল্লাহর ওয়াদা''


মহান রাব্বুল আলামিনের ওয়াদা, ’’তিনি ঈদের আগের দিন রাতে বান্দার সকল ধরনের চাওয়া পাওয়া পূরন করবেন’’। কেননা তিনি নিজে ওয়াদা করেছেন যে কোন শ্রমিকের পারিশ্রমিক পূর্ণ করা হয় তার পরিশ্রম শেষ হবার পরে।
রাসূল (ﷺ) নিজেও বলেছেন, ’’শ্রমিকের ঘাম পায়ে পড়ার আগেই তার পারিশ্রমিক পূর্ন করে দাও’’।
আর কাজের শেষ দিনটি হল ঈদের আগের দিন রাত। আর এই ঈদের আগের দিন রাতে চাঁদ ওঠার সাথে সাথে আনুষ্ঠানিকভাবে এই দীর্ঘ ৩০ দিনের সিয়াম সাধনার পরিশ্রম শেষ হবে। যার প্রতিদান মহান আল্লাহ তায়ালা নিজেই দেওয়ার ঘোসনা দিয়েছেন।
তাইতো রাসূল (ﷺ) বলেন, নতুন চাঁদ হেলান যখন তোমরা দেকবে তখন তোমরা রোজা রাখবে, একইভাবে ঈদের চাঁদ যখন তোমরা দেখবে তখন তোমরা ঈদ পালন করবে। শাওয়ালের চাঁদ রাত হল ঈদের রাত ইসলামে যে রাতগুলো ইবাদতের জন্য এবং ফজিলত এ পরিপূর্ন, শেষ হবে অন্যতম ঈদের চাঁদ। এই ঈদের আগে চাঁদ রাত, চাঁদ রাতের প্রথম সুন্নত ও ফরজে কেফায়া এর আমল হলো, সূর্য়াস্তের সঙ্গে সঙ্গে চাঁদ দেখলে বা চাঁদ দেখার সংবাদ নিশ্চিত হলে দোয়া পড়ো। চাঁদ দেখা মাএ সাথে সাথে মহান রাব্বুল আলামিনের প্রতি মোতাওয়াজ্জ হয়ে আপনি বিশেষ দুটি দোয়া পড়বেন। দুটি দোয়ার দুটি ফজিল।
.
#১ম দোয়াঃ
اَللّـهُمَّ اهْدِني فيهِ لِصالِحِ الاَْعْمالِ، وَاقْضِ لي فيهِ الْحَوائِجَ وَالاْمالَ، يا مَنْ لا يَحْتاجُ اِلَى التَّفْسيرِ وَالسُّؤالِ، يا عالِماً بِما في صُدُورِ الْعالَمينَ، صَلِّ عَلى مُحَمَّد وَآلِهِ الطّاهِرينَ .
উচ্চারণ : আল্লাহুম্মাহ-দিনি ফিহি লি-সালিহিল আ’মাল; ওয়া আক্বদি লি ফিহিল হাওয়া-ইঝা ওয়াল আ’মাল; ইয়া মান লা ইয়াহতাঝু ইলাত তাফসিরি ওয়াস সাওয়াল; ইয়া আ’লিমান বিমা ফি সুদুরিল আ’লামিন; সাল্লি আলা মুহাম্মাদিন ওয়া আলিহিত ত্বাহিরিন।
অর্থ : হে আল্লাহ! এ দিনে আমাকে সৎকাজের দিকে পরিচালিত কর। হে মহান সত্ত্বা যার কাছে প্রয়োজনের কথা বলার ও ব্যাখ্যা দেয়ার দরকার হয় না। আমার সব প্রয়োজন ও আশা-আকাঙ্খা পূরণ করে দাও। হে তাবত দুনিয়ার রহস্যজ্ঞানী ! হযরত মুহাম্মদ (সঃ) এবং তাঁর পবিত্র বংশধরদের ওপর রহমত বষর্ণ কর।
.
#২য় দোয়াঃ
رَبَّنَا آمَنَّا فَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا وَأَنْتَ خَيْرُ الرَّاحِمِينَ
উচ্চারণ: রাব্বানা আ-মান্না ফাগফির্-লানা ওয়ার্-হ’াম্-না ওয়াআংতা খাইরুর রা-হি’মীন
হে আমাদের পালনকর্তা! তুমি আমাদেরকে ক্ষমা কর ও আমাদের প্রতি রহম কর। তুমি তো দয়ালুদের মধ্যে শ্রেষ্ঠ দয়ালু। (সূরা মুমিনুন: আয়াত ১০৯)

Post a Comment

0 Comments